DJI_0007 copy

Panthumai Waterfall, Meghalaya, India

Panthumai, also written as Pang Thu Mai, is another tourist hub in Sylhet which is situated in Gowainghat district. Tourists visiting this village can see the Panthumai waterfall, which is actually situated on the Indian border

বাংলায় লেখার আগে কিছু ইংলিশে দিয়ে দিলাম, কে জানে যদি কোনও অন্য ভাষাভাষী পড়তে আসে। যাই হোক, এবার কাজের কথায় আসি।

পান্থুমাই ঝর্ণা নিয়ে লেখার বিশেষ কারণ হল আমি অনেকবার সিলেট গিয়েছি আর দুর থেকে এই ঝর্ণাটা দেখতাম আর ভাবতাম না জানি বর্ডারের ওই পাশটা কতো সুন্দর। একটা ঝর্ণা দেখেই এমন মনে হতো, যাবো যাবো করে যাওয়া হয়নি। তো ছোটভাই বিল্লাহ মামুন ( এখন অনেক বড় ট্রাভেল এজেন্সির মালিক ) এর বদৌলতে অনেকটা জোর করেই নিজেকে নিয়ে গিয়েছিলাম ওপারের স্বর্গে। হ্যাঁ, আসলেই স্বর্গ। মেঘালয় নিয়ে অনেক বড় করে লেখার ইচ্ছে আছে, তবে আরেকবার ঘুরে আসতে হবে, আর খুব জলদি ই যাওয়ার ইচ্ছে আছে। যাই হোক, তামাবিলের সব ঝামেলা শেষ করে ওপারে গিয়ে আপনি যখন গাড়িতে উঠে বসবেন শিলং বা চেরাপুঞ্জি যাওয়ার জন্য, তখন থেকেই ঝর্ণার ডাক কিছুক্ষণ পরপর পাবেন। এই ঝর্ণাটা আমি যদি ভুল না করি, বর্ডার থেকে রওনা দেয়ার ৩০ মিনিট পরই পড়বে। থেমে দাঁড়িয়ে দেখছিলাম বাংলাদেশের অংশকে, আর ভাবছিলাম সেই একই কথা এপারেই স্বর্গ। আমি আমার পরের লেখায় এই ঝর্ণার সাথে সাথে আরও কিছু ঝর্ণার সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো যেগুলো আশা করবো আপনারা যখন যাবেন না দেখে ফিরবেন না। কিভাবে যাবেন কেমন খরচ পড়তে পারে তার একটা হিসেবও দিয়ে দেয়ার চেষ্টা থাকবে।

পান্থুমাই ঝর্ণা ওইপাড়ে বড়হিল ঝর্ণাও বলে, যে রাস্তাটা এই ঝর্ণাকে অতিক্রম করেছে ওই উচ্চতা থেকে ঝর্ণাকে খুব একটা বড় মনে না হলেও বর্ষাকালে যদি যেতে পারেন এই ঝর্ণার আসল রূপটা দেখে মুগ্ধ না হয়ে পারবেন না।

ঝর্ণা দেখুন, মুগ্ধ হন

আমার শেষবারের মেঘালয় আর শিলং নিয়ে করা ভিডিও, দেখতে পারেন

Prev 1 of 1 Next
Prev 1 of 1 Next


আজ এ পর্যন্তই

Comments are closed.